বুদ্ধদেব বসুর ১১০তম জন্মবার্ষিকী স্মরণে দুটি নাটক

বুদ্ধদেব বসুর ১১০তম জন্মবার্ষিকী স্মরণে পরপর দুই সন্ধ্যায় প্রদর্শিত হবে বুদ্ধদেব বসুর লেখা থেকে নাট্যরূপকৃত দুটি নাটক। যৌথভাবে আয়োজনে আছে দুই দল অনুস্বর ও আপস্টেজ। রাজধানীর নাটকসরণির বাংলাদেশ মহিলা সমিতির ড. নীলিমা ইব্রাহীম মিলনায়তনে ২৭ ও ২৮ নভেম্বর সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ হবে যথাক্রমে ‘অনুদ্ধারণীয়’ ও ‘রাত ভরে বৃষ্টি’।

প্রতিষ্ঠানবিরোধী তারুণ্যের রোমান্টিসিজমের গল্প ‘অনুদ্ধারণীয়’। রচনার পাশাপাশি নির্দেশনা দিয়েছেন ড. মোহাম্মদ বারী। নাটকে বাস্তবতার দৃষ্টিকোণ থেকে অন্তঃসারহীন ভাববাদিতার অভিযোগে কবি অভিযুক্ত হন, এমনকি খ্যাতির চূড়ায় প্রতিষ্ঠিত কবির বন্ধ্যা সৃজনশীলতার অভিযোগও কবিভক্ত অমিতের। স্খলিত কবির প্রকৃত সৃজনকে ভাবীকালে উত্তীর্ণ করার দায় নিয়ে অমিত কবিকে ধরে নিয়ে যায় তার ডেরায়। মুখোমুখি হয় দুজন। দুটি চরিত্র কবি ও কবিভক্ত অমিতের চূড়ান্ত দ্বন্দ্বের মধ্য দিয়ে এগিয়ে যায় কাহিনি।

অভিনয় করেছেন মাজিদুল মিঠু, মাহফুজ সুমন, সরকার জামান, এস আর সম্পদ, মোহাম্মদ রাকিব, আকিব বাবু, রুবেল অরভিল, ফরিদা লিমা, শাহনাজ জাহান ও ড. মোহাম্মদ বারী। অম্লান বিশ্বাসের আলোক পরিকল্পনায় মঞ্চ ও ভিজ্যুয়াল ডিজাইন করেছেন শাহীনুর রহমান। কোরিওগ্রাফি করেছেন অনিকেত পাল বাবু, আবহ সংগীতে আছেন আবির সায়েম।

অন্যদিকে ‘রাত ভরে বৃষ্টি’ উপন্যাস অবলম্বনে একই নামে নাটক লিখেছেন ও নির্দেশনা দিয়েছেন সাইফ সুমন।

বিয়ে ও সংসার নামের যৌথ প্রতিষ্ঠানের জটিল পাকচক্রে আবদ্ধ তিন নর-নারীর মনোদৈহিক টানাপোড়েনের গল্পে আবৃত হয়েছে ‘রাত ভরে বৃষ্টি’। মনিমালা, অংশু ও তাদের বন্ধু জয় এখানে শুধুই তিনটি চরিত্র নয়, বরং যৌন নৈতিকতার প্রথাগত মূল্যবোধের সঙ্গে ক্রমাগত লড়ে চলা মানুষও। এই তিনটি চরিত্রে আছেন যথাক্রমে কাজী রোকসানা রুমা, প্রশান্ত হালদার ও সাথী রঞ্জন দে।

সংগীত পরিকল্পনা করেছেন অসিত কুমার। আলোক পরিকল্পনায় অম্লান বিশ্বাস, পোশাক করেছেন রুনা কাঞ্চন এবং মঞ্চ পরিকল্পনা, দলের লোগো, পোস্টার ও প্রকাশনায় রয়েছেন শাকিল সিদ্ধার্থ।

‘অনুদ্ধারনীয়’ সম্পর্কে জানতে ক্লিক করুন